প্রজাপতি

রেজিষ্টেশন করার জন্য আপনার নাম দিন

অথবা

একজন ইন্টারনেট প্রেমি লোক। ভাল লাগে ভিবিন্ন ব্লগে ঘুরতে, নতুন কিছু শিখতে ও শিখাতে। আপনাদের পাশে পাব আশা রাখি..........

kjdfklsdjfklasdjfkljasdkfjksdfj

যোগদানের তারিখঃ 02, Jan 2012 ইমেইলঃ osmansorkar@gmail.com     http://www.projapotibd.com

চলুন তৈরি করি cpanel এ নিজের একটি ফ্রি wordpress ব্লগ part :1

লিখেছেনঃ
Loding.....
, January 20, 2012, 2:33 pm ওয়ার্ডপ্রেস,টিউটোরিয়াল দেখা হয়েছে 4,594 বার 1 জন 600

ইন্টারনেটে বিভিন্ন ব্লগ ও সাইট দেখে আমাদের কখনও না কখনও অবশ্যই ইচ্ছা হয়েছে নিজের একটা সাইট বা ব্লগ বানানোর। যেখানে আমি ভিজিটরদের দেখাতে পারতাম আমার প্রতিভা, আমার সৃষ্টি। তবে প্রয়োজনীয় দিকনির্দেশনার অভাবে অনেকেরই সেটা করা হয়ে ওঠে না। কিসের মাধ্যমে ব্লগ বা সাইট বানাবো ? কীভাবে বানাবো ? কিভাবে এই ব্লগ বা সাইট ব্যবহার করবো ? এসব প্রশ্নের জবাব দেয়ার মানুষ না থাকায় ব্লগ বা সাইট বানানোর ইচ্ছা মাঠে মারা যায়। এসব সমস্যায় যাতে পড়তে না হয় সেজন্যেই আমার এ প্রচেষ্টা। আমি আপনাদের ব্লগ বা সাইট বানাতে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেব। শুরু করা যাক…

ব্লগ বা সাইট যেটাই বানান আমি সাজেস্ট করব WordPress-কে। ব্লগিংয়ে জন্য সঠিক ভাবে ব্লগ ডিজাইন, সার্চ ইঞ্জিন অপটিমাইজ সুবিধা ইত্যাদি খুঁটিনাটি বিষয় দরকার হয়। আর WordPress এগুলোর জন্য একদম পারফেক্ট।

WordPress কি ?

WordPress প্রথম পর্যায়ে একটি ফ্রি ব্লগিং প্লাটফর্ম ছিল যা পরবর্তীতে একটি ইঞ্জিন তৈরি করে এবং বিনামূল্যে তা ডাউনলোড করে যেকোনো ব্লগারকে ব্যবহারের সুবিধা দিতে শুরু করে। WordPress একটি Content Management System (CMS) যা মূলতঃ Blog Publishing Application হিসেবে ব্যবহৃত হয়। এই প্লাটফর্ম প্রথম চালু হয় ২০০৩ সালের মে মাসে । এখন প্রশ্ন আসতে পারে Content Management System (CMS) কী জিনিস? Content Management System (CMS) হল আপনার সাইট/ব্লগ এর বিভিন্ন তথ্য ব্যবস্থাপনার একটি সক্রিয় সিস্টেম, তথ্য হতে পারে কোন Image বা কোন Audio বা কোন Text। Content Management System (CMS)-এর মাধ্যমে সাইট/ব্লগ এর যেকোন পরিবর্তন, সংশোধন, সংযোজন বা অপসারণ খুব সহজেই করা যায়। এবং এই শক্তিশালি Content Management System (CMS), WordPress সম্পুর্ন ফ্রী !!!

WordPress-এর প্রকারভেদ

WordPress-এর ২ প্রকারের সিস্টেম রয়েছে।

  • WordPress.com

    এটাতে আপনি পাবেন *.wordpress.com এর অধীনে Sub-Domain, ৩ GB হোস্টিং। এটাতে WordPress.com-এর নির্ধারিত ফিচারগুলা শুধু ব্যবহার করা যাবে। Theme ও অন্যান্য কাস্টোমাইজেশন সুবিধা নাই।

  • WordPress.org

    এটা ব্যবহার করতে দরকার হবে নিজের একটা Domain আর Hosting । পাওয়া যাবে ইচ্ছামতো কাস্টোমাইজেশনের সুবিধা। এটাতেই আসল মজা।

টিউনারপেজ-এ WordPress.com নিয়ে বিস্তারিত টিউটোরিয়াল লিখেছেন অনির্বাচিত টিউনার। আমার টিউটোরিয়ালটা হবে WordPress.org নিয়ে।

 

কেন WordPress ব্যবহার করবো?

WordPress সম্পূর্ণ Open Source। এটা আমরা ব্যবহার করতে পারছি একদম ফ্রীতে। এরপরও এর সুবিধা হলো:

  • নিজের সর্বনিম্ন একটা ফ্রী ডোমেইন আর কোন ফ্রী হোস্টিং থাকলেই  এটা ব্যবহার করা যাবে।
  • প্রোগ্রামিং না জানলেও WordPress-এ খুব সহজে একটা সুন্দর ব্লগ বা সাইট বানানো যায়। ডিজাইন করাও অনেক সহজ , কোন কষ্ট ছাড়াই Google-এ সার্চ দিলে পাওয়া যাবে WordPress-এর প্রচুর থীম, পছন্দের একটা বেছে নিলেই হলো। আর যদি HTML, CSS, PHP ভালো করে জানা থাকে তাহলে তো নিজেই Theme ডিজাইন করা যাবে।
  • WordPress দিয়ে তৈরি সাইটে বা ব্লগে Catagory, Meta, Tag, Navigation যোগ করা যায়, Ping করা, h1 h2 h3 এর কার্যকর ব্যবহার করা যায়। এ ছাড়া আরও  অনেক সুবিধা থাকার কারণে Search Engine Optimize করার ক্ষেত্রে WordPress সেরা। এবং এসব করা যাবে বিভিন্ন Plugin দিয়ে, কোডিং জানার দরকার নাই। আর WordPress-এর Plugin-এর কোন শেষ নাই, আছে হাজার হাজার Plugin ।

বি দ্র: আমি আপনাদের wordpress সম্পর্কে দারনা দেওয়ার জন্য লেখাটি কপি করিছি এই  website থেকে

 দাপে দাপে আপনাদের শিখান হবে কিভাবে তৈরি করবেন ফ্রি cpanel এ আপনার ব্লগ। আমি নিজেও একটি তৈরি করব আপনাদের সাথে

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজয়
ইউনিজয়
ফোনেটিক
ইংলিশ