প্রজাপতি বিডি

রেজিষ্টেশন করার জন্য আপনার নাম দিন

অথবা

একজন ইন্টারনেট প্রেমি লোক। ভাল লাগে ভিবিন্ন ব্লগে ঘুরতে, নতুন কিছু শিখতে ও শিখাতে। আপনাদের পাশে পাব আশা রাখি……….

kjdfklsdjfklasdjfkljasdkfjksdfj

যোগদানের তারিখঃ 02, Jan 2012 ইমেইলঃ osmansorkar@gmail.com     http://www.projapotibd.com

সংরক্ষন করুন হ্যাক হওয়ার আগেই।

লিখেছেনঃ
Loding.....
, May 15, 2013, 8:53 pm ওয়ার্ডপ্রেস দেখা হয়েছে 1,580 বার 1 জন 600

আপনার সকলেই জননেন ইদানিং প্রচুর পরিমানে ওয়াডপ্রেসাই হ্যাক হচ্ছে। আপনার সকল প্রকার কাজ এবং সকল পোষ্ট এবং ডাটা শুধুমাত্র হ্যক হওয়ার কারনে। আপনার সকল কাজ বৃথা যাবে। সতরকো বানিঃ যদি আপনার ওয়াডপ্রেস সাইট হ্যাকিং প্রতিরোধের জন্য কোন পদক্ষে না নিয়ে থাকেন আপনার ওয়েবই সাইট বা ব্লগ যে কোন সময় হ্যাক হতে পারে। তাই চলুন দেখি হ্যাক হওয়ার আগেই আপনার করুনিয় কাজ কি?

পাসওয়াড শক্তি শালি করন।

হ্যাক হওয়ার আগেই আপনাকে দেখতে হবে আপনার পাসওয়ার্ড শক্তিশালি কিনা। আপনার পাসওয়ার্ড যদি শক্তিশালি না হয় এবং সাধারন এবং অনেকে যা ব্যবহার করে তা ব্যবহার করে থাকেন আপনার ওয়েবসাইট হ্যাক হওয়ার সম্ভাবনা থেকেই যাবে। তাই আপনার পাসওয়ার্ড শক্তি শারি করুন। সে জন্য আপনার পাসওয়র্ডে বড় হাতের এবং ছোট হাতের লেখা এবং নাম্বার ও বিভিন্ন সিম্ভল যুক্ত করে পাসওয়ার্ড তৈরি করতে পারেন। যা আপননি ছাড়া কেউ বুঝতে পারবে না। তো প্রথমেই আপনার সাইটের পাসওয়ার্ড শক্তিশালি করুন।

ব্যাকাপ রাখা খুব জরুরি।

ব্যকাপ আপনার সাইটের হ্যাকিং রোধ করতে পারবেন না কিন্তু আপনার যদি ব্যাকাপ ফাইল থাকে অন্য কোথাও তা হলে হ্যাকারা আপনার সাইট হ্যাক করলে খুব সহজেই আপনার সাইট আপনি রিষ্টর করতে পারবেন। এবং অল্প সময়ে হ্যাকিং রোধ করতে পারবেন।

তো নিয়মিত আপনার ব্লগ বা ওয়েবসাইট ব্যাকাপ রাখুন।

থিম এবং প্লাগিন

আপনার ওয়েবসাইটে ব্যবহারিত সকল থিম এবং প্লাগিন আপটুডেট রাখুন এতে করে হ্যাকিং হওয়ার সম্ভবনা কমে যাবে। অনাকাঙ্খিত বা ডি-একটিভ প্লাগিন ডিলেড করুন এবং বিশ্তথ্য সোর্স ছারা অন্য কোথাও থেকে থিম এবং প্লাগিন ডাউলোড করবেন না।

সিকিউরিটি প্লাগিন ব্যবহার করুন

আপনি যদি আপনার ব্লগ বা সাইটের জন্য সিকিউরিটি প্লাগিন ব্যবহার করেন । আপনার সাইটের হ্যাক হওয়ার সম্ভাবনা কমে যাবে। হ্যাকিং রোধ করার জন্য এই প্লাগিন গুলো বিষেষ কোড ব্যবহার করে। নিচের প্লাগিন গুলো ব্যবহার করতে পারেন।

WP Security Scan: এই প্লাগিন আপনার পাসওয়োর্ডের নিরাপত্তা বৃদ্ধি করবে। আপনার এডমি সিকিউরিটি দিবে এবং সর্বপরি আপনাকে সাজেসন দিবে কিভাবে আপনার সাইটের সিকিউরিটি আরো জোরদার করতে পারবেন।

Bullet Proof Security: এই প্লাগিন আপনার সকল XSS, CRLF, CSRF ফাইল এর নিরাপত্তদিবে। এবং  Code Injection and SQL Injection রোধ করবে।

Limit login attempts:  এই প্লাগিনটি খুব দারুন কারন এর মাধ্যমে আপনি আপনার সাইটের লগইন লিমিটেড করে দিতে পারবেন।

বিস্তারিত জানার জন্য গুগোলে সার্চ করুন। দন্যবাধ এবং হ্যাকিং রোধে এখনি কাজ করুন।

 

  1. Kanon

    ওসমান ভাই,
    আমি আমার সাইট http://www.kepzone.com – এ Really Simple SSL plugin ব্যবহার করছি এবং সাথে comodo security ও ব্যবহার করছি, এর পরও কি আর কোন ‍সিকিউরিটি প্লাগইন ব্যবহার করার দরকার আছে ? এবং ব্যবহার করা ঠিক হবে কি না ? এতে কি অন্য প্লাগিনের সাথে কোন conflict সৃষ্টি হবে কি না ? আমি ওয়ার্ডপ্রেসে নতুন তাই অনেক কিছু ব্যবহার করতে ভয় পাই। দয়া করে সঠিক পরামর্শ দিলে খুবই কৃতজ্ঞ থাকব। আর একটি অনুরোধ, গুগল এডওয়ার্ড সম্পর্কে এবং পেজ স্পীড সম্পর্কে কোন পোস্ট থাকলে দয়াকরে তার লিংকটি পাঠাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিজয়
ইউনিজয়
ফোনেটিক
ইংলিশ